ঘোষনা/বিজ্ঞপ্তি
bangla font download                           নিবন্ধন| লগইন   English
ইউসেপ বাংলাদেশ রাজশাহী রিজিওন এর ব্যবস্থাপনায় ইউসেপ টিকাপাড়া সিটি কর্পোরেশন স্কুলে Urban Management of Internal Migration due to Climate Change (UMIMCC) project এর আওতায় স্কিল ট্রেনিং এন্ড লোকাল এসএমই প্রোগ্রামের উদ্বোধন করা হয়েছে (<< পিছনে)

ইউসেপ বাংলাদেশ রাজশাহী রিজিওন এর ব্যবস্থাপনায় ইউসেপ টিকাপাড়া সিটি কর্পোরেশন স্কুলে Urban Management of Internal Migration due to Climate Change (UMIMCC) project এর আওতায় স্কিল ট্রেনিং এন্ড লোকাল এসএমই প্রোগ্রামের উদ্বোধন করা হয়েছে। সকালে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র মোঃ নিযাম উল আযীম। বক্তব্য রাখতে গিয়ে দায়িত্বপ্রাপ্ত মেয়র বলেন, দেশের সকল সিটি কর্পোরেশনের মধ্যে রাজশাহী সকল ক্ষেত্রে এগিয়ে। ইপিআই এ সাতবার প্রথম স্থান, পরিবেশ পদক, বায়ুদূষণ রোধে বিশ্বের সেরা নগরীর স্বীকৃতি অর্জন আমাদের গৌরবের। এ অর্জন আমরা ধরে রাখতে চাই। নগরীর সুন্দর পরিবেশ এ নগরীর প্রতি আকৃষ্ট করে ফলে দিন দিন এখানে জনবসতি বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের পরিবর্তনের ফলে অন্যান্য অঞ্চলের হত-দরিদ্র মানুষ এখানে বসবাসের জন্য আসে। জিআইজেড নগরীর বস্তি এলাকার মানুষের স্বাস্থ্য সেবাসহ জীবনমান উন্নয়নে বিভিন্ন কাজ করে যাচ্ছে। নগরীর বসিত্ম এলাকার মানুষের জীবনমান উন্নয়নে কারিগরী দক্ষতা বৃদ্ধিসহ উদ্যোক্তা উন্নয়নের উদ্যোগ গ্রহণ করায় জিআইজেড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি। ইউএনডিপিসহ বিভিন্ন দাতা সংস্থা এ নগরীর উন্নয়নে কাজ করেছে। বর্তমানে দরিদ্র মানুষের জন্য গৃহ নির্মাণ প্রকল্পে কাজ করছে। তিনি বলেন, কারিগরী জ্ঞান অর্জন করে দেশের উন্নয়নে অবদান রাখতে হবে। কাউকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। সকল নাগরিককে দক্ষ জনসম্পদে পরিণত করে দেশটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। তবেই আমরা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব। দরিদ্র জনগোষ্ঠীকে সমাজের বোঝা মনে না করে তাঁদের এগিয়ে নিতে এ ধরণের উদ্যোগকে স্বাগত জানান তিনি।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবিনা ইয়াসমিন, ইউসেপ বাংলাদেশের ইউসেপ বোর্ড অব গভর্নেন্সের চেয়ারম্যান এ কিউ সিদ্দিকি, ইউসেপ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকি হাসান ও প্রধান কর্মসূচী কর্মকর্তা মোহাঃ হাবিবুর রহমান, জিএফএএর টিম লিডার মি. ক্রিস্টোফার প্রিওর, জিআইজেডের উপদেষ্টা (কমিউনিটি ডেভলপমেন্ট) মোঃ আমিরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ইউসেপ রাজশাহীর রিজিওনাল ম্যানেজার গোপাল চন্দ্র মজুমদার।

অনুষ্ঠানে সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল ফিরোজ, জিআইজেডের ইউএমআইএমসিসি প্রকল্পের এডভাইজর মোঃ আকতারুজ্জামান রানা, জিএফএর ন্যাশনাল এন্টারপ্রেনার ট্রেনিং এক্সপার্ট  জেবা পারভীন, জিএফএর ন্যাশনাল টিভিইটি ট্রেনিং এক্সপার্ট  নাহিদুজ্জামান, জিআইডের ইমপ্লিমেন্টেশন অফিসার রাসিকের নির্বাহী প্রকৌশলী নুর ইসলাম তুষার, ইউসেপ রাজশাহীর বিভিন্ন কেন্দ্রের প্রশিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইউসেপ শিক্ষার্থীদের অংশগ্রহণে গীতি নাট্যের আয়োজন করা হয়।

ইউসেপ এবং আরবান ম্যানেজমেন্ট অফ ইন্টারনাল মাইগ্রেসন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের আওতায় নগরীর বস্তি এলাকার দরিদ্র মানুষের দক্ষতা উন্নয়নে ৭৫০জনকে বিভিন্ন ট্রেড ভিত্তিক ট্রেনিং প্রদান এবং একই সাথে ৭৫ জন ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা তৈরী করা হবে।

অনুসন্ধান